Bangla News | bangla across the county Bangla News | bangla across the county
`

রাজনীতি

বিশ্বের কেউ ওয়াশিংটনকে বিশ্বাস করে না : এরদোগান

2018-10-02 06:49:56

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ এবং আরো নিষেধাজ্ঞা দেয়ার হুমকি অন্যায় ও অসঙ্গত।

 

সোমবার তুর্কি পার্লামেন্টে দেয়া এক ভাষণে এরদোগান এ মন্তব্য করেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আঞ্চলিক ঘটনাপ্রবাহ থেকে ইরানকে বাদ দেয়ার প্রচেষ্টা সমীচীন নয়।

এরদোগান বলেন, সংলাপের পরিবর্তে ব্ল্যাকমেইল করার যে নীতি মার্কিন সরকার গ্রহণ করেছে তা ভুল ও অন্যায়। আমেরিকার ভুল নীতির কারণে এখন আর বিশ্বের কেউ ওয়াশিংটনকে বিশ্বাস করে না।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে দেয়া বক্তৃতায় ইরানের বিরুদ্ধে ‘কঠোরতম’ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। একইসাথে তিনি ইরানকে একঘরে করে রাখার জন্য বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানান। ট্রাম্প ইরানকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের দায়ে অভিযুক্ত করে বলেন, মধ্যপ্রাচ্যে বিভিন্ন দেশে হস্তক্ষেপ করছে তেহরান।

 

সন্ত্রাসীরা জার্মানির রাস্তায় মুক্তভাবে ঘুরে বেড়ায় : এরদোগান

 

২৯ সেপ্টেম্বর ২০১৮

 

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পিকেকে এবং ফেতুর হাজার হাজার সন্ত্রাসীরা জার্মানির রাস্তায় মুক্তভাবে ঘুরে বেড়ায়। শুক্রবার জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ারের সাথে নৈশভোজে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

 

এরদোগান পিকেকে সন্ত্রাসী দল এবং ফেতুল্লাহ সন্ত্রাসী সংগঠন (ফেতু) এর ব্যাপারে জার্মানির ভূমিকার সমালোচনা করেন। এরদোগান বলেন, সন্ত্রাসীদের উদ্ধত চলাচল জার্মানের আইনেও নিষিদ্ধ। তাহলে কেন তারা সন্ত্রাসীদের মুক্তভাবে চলাচলকে সমর্থন করেন?

এর আগে এরদোগান রোববার বলেন, ‘আঙ্কারা ও বার্লিনের মধ্যকার গত কয়েক বছরের তিক্ত রাজনৈতিক সম্পর্ক ও অভিজ্ঞতা পুরোপুরি ত্যাগ করে সামনে এগিয়ে যাওয়াই সফরে আমাদের প্রথম অগ্রাধিকার হিসেবে থাকবে। এ ছাড়াও যৌথ অর্থনৈতিক স্বার্থ বিবেচনা করে উভয় দেশের লাভবান হওয়ার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।’

Sixth Row

2018-10-04

Sixth Row

2018-10-06

Featured News