Bangla News | bangla across the county Bangla News | bangla across the county
`

রাজনীতি

বাংলাদেশ- ফিলিপাইন গ্রুপ সেরার লড়াই

2018-10-05 05:56:51

লাওসের টানা দুই হারই সেমি ফাাইনাল নিশ্চিত বাংলাদেশ এবং ফিলিপাইনের। তিন দলের ‘বি’ গ্রুপে তাই নিয়মরক্ষার আড়ালে গ্রুপ সেরার লড়াই এই দুই দলের। এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপে সবেচেয়ে ফেবারিট দল ফিলিস্তিন। তাদেরকে সেমিতে এড়ানোর লক্ষ্য এই দুই দলেরই। তাই সিলেট স্টেডিয়ামে জয়ের জন্যই মাঠে নামছে বাংলাদেশ এবং ফিলিপাইন। অবশ্য সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় দুই দলের একাদশেই পরিবর্তন আসছে। সেই ইংগিত দিলেন দুই দলের সংশ্লিষ্টরা। সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠিত হবে এই খেলা। সরাসির দেখাবে বিটিভি এবং মাছরাঙ্গা টিভি।

বাংলাদেশ এবং ফিলিপাইন উভয় দলেরই পয়েন্ট সমান তিন। তবে গোল পার্থক্যে এগিয়ে আসিয়ান অঞ্চলের দলটি। তারা লাওসকে ৩-১ গোলে হারালেও লাওসের বিপক্ষে লালসবুজদের জয় ছিল ১-০তে। সুতরাং গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারের ম্যাচে দুর্বল প্রতিপক্ষকে পেতে ড্র দরকার ফিলিপাইনের। অন্য দিকে জেমি ডে’র বাহিনীকে জিততে হবে গ্রুপের এক নাম্বার হতে। আজ সেই জয়ের কথাই জানালেন বাংলাদেশ কোচ। তার বক্তব্য, ‘আমরা জয়ের ধারা অব্যাহত রাখতে চাই। ফিলিপাইনকে হারিয়েই হতে চাই গ্রুপ সেরা।’

সিলেট বিকেএসপিতে অনুশীলন শেষে বাংলাদেশ কোচ বলেন , ‘আমাদের দলে আজ অবশ্যই কয়েকটি পরিবর্তন হতে পারে। সেমিফাইনালের আগে কার্ড এবং ইনজুরির বিষয়টি বিবেচনায় আনা হচ্ছে।’ ডিফেন্ডার ওয়ালী ফয়সাল এবং বিশ্বনাথকে আজ বিশ্রাম দেয়া হচ্ছে। অধিনায়ক জামাল ভূইয়াও আজ একাদশের বাইরে থাকতে পারেন। মিডফিল্ডার রবিউলের কার্ড এবং ইনজুরি সমস্যা আছে। তাকেও বিশ্রাম দেয়া হতে পারে। স্ট্রাইকার তৌহিদুল আলম সবুজকে আজ খেলাতে পারেন কোচ। নতুন করে কয়েকজনকে পরীক্ষা করার বিষয়টি নিশ্চিত করলেন কোচ জেমি ডেও। জানান, আগামী ম্যাচের জন্য কয়েকজনকে পরখ করবো এই খেলায়।

লাওসের বিপক্ষে সহজ জয় পাওয়া ফিলিপাইনকে সমীহ করছেন বাংলাদেশ কোচ। তার মতে, ‘ফিলিপাইন অবশ্যই ভালো দল। তাদের ফিনিশিং এবং অ্যাটাকিং বেশ ভালো। তবে অ্যাটাক থেকে রক্ষনকাজে ফিরতে বেশ সময় নেয়। আমরা অবশ্যই গোলের সুযোগ পাবো। তা কাজে লাগিয়েই হারাতে চাই ফিলিপিনোদের।’

বর্তমান জাতীয় দলে সিলেটের ফুটবলার চার জন। এরা হলেন , স্ট্রাইকার মতিন মিয়া, মাহাবুবুর রহমান সুফিল, গত ম্যাচে গোল করা বিপলু আহমেদ এবং মিডফিল্ডার মাশুক মিয়া জনি। এদের মধ্যে গত ম্যাচ খেলেননি মতিন। নিজ মাঠে গোল করতে চান সুফিল এবং জনিও। তা তারা উল্লেখও করলেন। তবে কোচ সতর্ক করে দিয়েছেন, সতীর্থ ভালো অবস্থানে থাকলে তাকেই বল দিতে হবে গোলের জন্য। এখানে ব্যক্তির চেয়ে দল বড়।

হেড কোচ ছাড়াই এসেছে ফিলিপাইন। দলের একজনকে ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব দেয়া হয়েছে। মিডিয়ার সাথে কথা বলেন অধিনায়ন বাহারদুন। লাওসের বিপক্ষে ম্যাচ সেরা হওয়া এই ফুটবলারের মতে, ‘বাংলাদেশ স্বাগতিক এবং ভালো দল। লাওসকে তারা পরাজিত করেছে। তাই বলে তাদের ছেড়ে কথা বলবো না। বাংলাদেশকে হারানো ক্ষমতা রয়েছে আমাদের।’ ড্র করলেই তারা গ্রুপ সেরা। এরপরও ফিলিপাইন আজ জয়ের জন্য খেলবে। জানান তিনি। একাদশে পরিবর্তনের ইংগিতও দিলেন এই ফুটবলার।

Sixth Row

2018-10-04

Sixth Row

2018-10-06

Featured News