রাঙ্গামাটি যাওয়ার পথে ফখরুলের গাড়িবহরে হামলা

227
Mountain-collapse.
পার্বত্য চট্টগ্রামের পাঁচ জেলায় ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৮
ঢাকা,রবিবার ১৮ জুন ২০১৭:সম্প্রতি দেশের তিন পার্বত্য জেলায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় পাহাড় ধসে দেড় শতাধিক মানুষের মর্মান্তিক মৃত্যু এবং ফসল সম্পদের অপূরণীয় ক্ষতি হয়েছে।পাহাড়ধসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাঙ্গামাটি। রাঙ্গামাটির সড়ক যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন। আগামী তিনদিনের মধ্যেই রাঙ্গামাটি থেকে চট্টগ্রাম সড়কে হালকা যানবাহন চলাচল শুরু করবে বলে আশা করা হচ্ছে। এদিকে পাহাড়ধসের ঘটনায় গতকাল শনিবারও দুজনের মৃতদেহ উদ্ধারের কথা জানিয়েছে স্থনীয় জেলা প্রশাসন। নিয়ে পাঁচ জেলায় পাহাড়ি ঢলে সৃষ্ট দুর্যোগে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫৮ জনে। শুধু রাঙ্গামাটিতেই অন্তত ১১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একে মহাবিপর্যয়কর পরিস্থিতি হিসেবে আক্ষায়িত করা হয়েছে। স্থনীয় জেলা প্রশাসনের মতে, মুহুর্তে প্রধান চ্যালেঞ্জ হলো ঘরবাড়ি হারানো মানুষের পুনর্বাসন। তিনি আশঙ্কা করছেন, আগের জায়গায় ঘর তুলে দিলে একই ভাগ্য হতে পারে। আবারো ভারী বর্ষণে বিভিন্ন পাহাড়ী এলাকায় ভূমিধসের ঝুঁকি রয়েছে, আর এমন ভূমিধসের পরে সবাই সচেতন হলেও মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ এই মানুষগুলোর পুনর্বাসন। আগের জায়গাতেই তাদের পুনর্বাসন করা হলে এমন নির্মম পরিস্থিতিতে আবারো পড়তে পারে।
Car-attack.
রাঙ্গামাটি যাওয়ার পথে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা
চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা ভাঙচুরের ঘটনা ঘটেছে। আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে রাঙামাটি যাওয়ার পথে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় হামলা চালানো হয় বলে অভিযোগ করেছে বিএনপি। রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় হতাহতদের প্রতি সহমর্মিতা জানাতে এবং সহযোগিতা করতে বিএনপির মহাসচিবের নেতৃত্বাধীন একটি দল রাঙামাটিতে যাচ্ছিল। বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে চট্টগ্রাম থেকে গাড়িবহরটি রাঙামাটি আসার পথে ইছাখালীতে হামলার ঘটনা ঘটিয়েছে আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদের সমর্থকরা। হামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ডা. শুভসহ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের গাড়ি ভাঙচুর করা হয়েছে। এলোপাতাড়ি মারধর করা হয়েছে। ঘটনার পর বিএনপির প্রতিনিধিদল রাঙামাটি না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
Fakhrul Islam
রাঙ্গামাটি যাওয়ার পথে গাড়িবহরে হামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আহত।
বিএনপির মহাসচিব বলেন, ‘আমার গাড়ির কাচ ভেঙে গেছে। বহরের অন্য গাড়িও তছনছ করা হয়েছে। গাড়ির ভাঙা কাচ আমার শরীরে লেগেছে। আমাদের কয়েকজন নেতা আহত হয়েছেন।আমির খসরু বলেন, মির্জা ফখরুল হাতে আঘাত পেয়েছেন। রুহুল আমিন ঘাড়ে ব্যথা পেয়েছেন। মাহবুবুরের আঘাত মাথায়। তাঁর (আমির খসরু) হাত দিয়েও রক্ত বেরিয়েছে। রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মো. মহসিন বলেন, মির্জা ফখরুলের বহরে টির মতো গাড়ি ছিল। ৪টিই ভাঙচুর করা হয়েছে। হামলায় অন্তত আটজন আহত হয়েছেন। তিনি বলেন, ছাত্রলীগযুবলীগ এই হামলা চালিয়েছে।
Mountain-collapse
মৌলভীবাজারের বড়লেখা ও খাগড়াছড়ির রামগড়ে আবারও আলাদা পাহাড় ধসের ঘটনায় চার জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে।
এদিকে বাংলাদেশের দুই জেলায় আবারও আলাদা পাহাড় ধসের ঘটনায় চার জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সদর ইউনিয়নের মধ্য ডিমাই গ্রামে পাহাড় ধসে মা মেয়ের মৃত্যু হয়েছে। ছাড়া, খাগড়াছড়ির রামগড়ে পাহাড় ধসে প্রাণ হারিয়েছে দুই ভাই।আজ (রোববার) ভোর রাত সাড়ে ৩টায় ডিমাই গ্রামে পার্শ্ববর্তী টিলা ধসে ঘরের উপর পড়লে মাটি চাপা পড়েন মা আফিয়া বেগম মেয়ে ফাহমিদা বেগম। পরে সকাল সাড়ে ৬টায় এলাকাবাসী তাদের লাশ উদ্ধার করেন।উপজেলা প্রকল্প  বাস্তাবায়ন কর্মকর্তা আজাদ রহমান পাহাড় ধসে মাটি চাপায় মামেয়ের মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছেন।এলাকাবাসী জানান,গত শনিবার রাতের টানা বর্ষণ আর আকস্মিক পাহাড়ি ঢলে রাত সাড়ে ৩টায় মধ্যডিমাই গ্রামের মৃত আব্দুস সাত্তারের বসত ঘরে টিলা ধসে পড়ে। এতে তার স্ত্রী আফিয়া বেগম মেয়ে ফাহমিদা বেগম (১৩) মাটি চাপা পড়েন। আজ রোববার সকাল সাড়ে ৬টায় এলাকাবাসী নিহত মামেয়ের লাশ উদ্ধার করে।শনিবার সারা দিন রাত টানা ভারি বর্ষণ হয়। এছাড়া আকস্মিক পাহাড়ি ঢলে এলাকার রাস্তাঘাট বাড়ি ঘর তলিয়ে গেছে। খাগড়াছড়ির রামগড়ে পাহাড় ধসে দুই ভাই প্রাণ হারিয়েছে। আজ (রোববার) ভোর ৬টার দিকে উপজেলার পাতাছড়া ইউনিয়নের প্রত্যন্ত বুদংছড়া এলাকায় ঘটনা ঘটে। নিহতরা হলোবুদং ছড়া গ্রামের অধিবাসী মো. মোস্তফার দুই ছেলে নুর হোসেন (১৪) নুর নবী (১০) ভোরে ঘুমন্ত অবস্থায় ঘরের ওপর পাহাড় ধসে পড়লে তারা ঘটনাস্থলে মারা যায়। রামগড় উপজেলা নির্বাহী অফিসার মো. আল মামুন মিয়াসহ কর্মকর্তারা খবর পেয়ে ঘটনাস্থলে পরিদর্শনে যান।

সৌজন্যে এনটিভি।