চীনে নির্মিত হলো উঁচু ও লম্বা কাঁচের সেতু

319
China tallest glass bridge onlinesangbad
চীনে নির্মি ত হলো বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাঁচের সেতু

শেষ পর্যন্ত খুলে দেয়া হলো চীনে নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাঁচের সেতু। শনিবার মধ্য চীনের হুনান প্রদেশে দর্শনার্থীদের জন্য সেতুটি উন্মুক্ত করে দেয়া হয়। গত ডিসেম্বরে সেতুটির নির্মাণ কাজ শেষ হয়েছিলো। দুটো পাহাড়কে সংযুক্ত করা পুরোপুরি কাঁচ দিয়ে নির্মিত সেতুটি লম্বায় ৪৩০ মিটার। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে এটি নির্মাণে ব্যয় হয়েছে ৩৪ লাখ ডলার। তিন স্তরে স্বচ্ছ গ্লাস দিয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে। চীনে সাম্প্রতিক সময়ে এ ধরনের কাঁচের সেতুর ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে।যোগ ব্যায়ামসহ নানা ধরনের অনুষ্ঠানও হচ্ছে এমন সেতুগুলোতে। সম্প্রতি একটি কাঁচের সেতুর সাথে ঝুলন্ত বিছানায় বিয়ের অনুষ্ঠান করে আলোচনায় এসেছে এক দম্পতি।

এ সেতুর দৈর্ঘ্য ১৪১০ ফুট আর প্রস্থ প্রায় ২০ ফুট। দুটি পাহাড়ের মাঝখানে তৈরি এ সেতুটি ঝুলছে ঠিক ৯৮৪.২৫ ফুট উঁচুতে। এ সেতুটির সঙ্গে পৃথিবীর অন্যান্য সেতুর তুলনা করলে দেখা যায়। একে তো মাটি থেকে ৯০০ ফুট ওপরে, তার ওপর কাচের তৈরি ঝুলন্ত সেতু। এক হাজার ফুট দীর্ঘ এই সেতু অবশ্যই দুর্বল চিত্তের মানুষের পারাপারের জন্য নয়। এই সেতু পারাপার করার জন্য সাহসী হৃদয়ের অধিকারী হতে হবে।চীনের হুনান প্রদেশে ঝেংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়নের ওপর গত বৃহস্পতিবার স্বচ্ছ এই সেতুর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর পর্যটকরা সেতুটি দেখতে যাচ্ছেন। তাঁদের মধ্যে যাঁরা সাহসী, তাঁরা সেতুটি দিয়ে হাঁটছেন এবং ছবিও তুলছেন।চীনের পিপলস ডেইলির বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, শিনিয়ুঝাই ন্যাশনাল জিওলজিক্যাল পার্কের অংশ এই গিরিখাত দেখে উদ্বুদ্ধ হয়েছিলেন হলিউডের খ্যাতনামা পরিচালক জেমস ক্যামেরন। তিনি তাঁর ‘অ্যাভাটার’ সিনেমায় এখানকার একটি পাহাড়ের দৃশ্য যোগ করেছিলেন। ২০১০ সালে এই পাহাড়ের নামকরণ করা হয় ‘অ্যাভাটার হেলুজাহ মাউন্টেইন’। এটাই বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও সুউচ্চ কাচের ঝুলন্ত সেতু। এই নতুন সেতুটির নাম কাচের ঝুলন্ত সেতু দেওয়া হতে পারে বলে আশা করা হচ্ছে। গত জুনে তেলআবিবের স্থপতি হাইম দোতান এ সেতুর ধারণা প্রথম জানান। তিনিই সেতুটির নকশা করেন। দোতান বলেন, ‘আমি প্রকৃতি, সুর, ভারসাম্য ও সুন্দরে বিশ্বাসী। এই হিসেবে প্রকৃতি সুন্দর। অদৃশ্য রাখতেই এই ঝেংজিয়াজি কাচের সেতুটির নকশা করা হয়। মেঘের মধ্যে অদৃশ্য হয়ে যায় এই সেতু।’

China tallest glass bridge onlinesangbad
খুলে দেয়া হলো চীনে নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাঁচের সেতু

যোগাযোগ ব্যবস্থা সভ্যতা বিকাশের অগ্রদূত। তাই মানুষ যুগে যুগে যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধন করে আসছে নিয়মিত। দ্রুততার সাথে নদীকে অতিক্রম করতে মানুষ তৈরি করছে নানা গঠনের সেতু। আকার, আকৃতি, পরিবেশ ও প্রকৃতি এবং ব্যবহারের মাত্রানুযায়ী সেতুতে ব্যবহার করা হয় বিভিন্ন প্রযুক্তি ও কাঁচামাল। এখন শুধু যোগাযোগের মাধ্যম হিসেবে নয়- আনন্দ, আর্কষণ ও পর্যটনের জন্যেও তৈরি হচ্ছে অনেক সেতু। বিভিন্ন রকম এসব সেতুর মধ্যে ঝুলন্ত সেতু অন্যতম। যাকে সাসপেনশন ব্রিজ বলে। দেশে দেশে বিভিন্ন ঝুলন্ত সেতু আছে। এবার চীনে তৈরি হয়েছে অন্যরকম এক ঝুলন্ত সেতু। সেতুটি কাঁচের। তাও আবার দুটি পাহাড়ের মাঝে। এজন্যেই এ সেতু নিয়ে বিশ্বজুড়ে আগ্রহ জন্মেছে। বলা হচ্ছে, চীনের সব অর্জনের সঙ্গে নতুন এক মাত্রা যোগ করতে যাচ্ছে এই ঝুলন্ত সেতু।একে অন্যতম অর্জন বলার কারণ এ সেতুটি আর সব সেতুর মতো নয়। এর সঙ্গে যুক্ত অনেকগুলো বিশেষণ। কাঁচের তৈরি ঝুলন্ত সেতু হিসেবে এটি প্রথম স্থাপনা। উচ্চতার দিক থেকে এ সেতু সর্বোচ্চ এবং বিশ্বের দীর্ঘতম কাঁচের সেতু। চীনের হুনান প্রদেশের ঝাংজিয়াজে রয়েছে বিশাল এক চিত্তাকর্ষক ন্যাশনাল পার্ক- ঝাংজিয়াজ ন্যাশনাল ফরেস্ট পার্ক। এ পার্কের অপূর্ব ও বৈচিত্রপূর্ণ প্রকৃতি বিশ্বখ্যাত। তাই প্রচুর পর্যটকের আনাগোনা আছে এখানে। এখানকার পাহাড় ও পাহাড়ের গায়ে লেগে থাকা সবুজ গাছপালা বিখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরুনের চোখে পড়ে যায়। তিনি তার ২০০৯ সালের বিখ্যাত চলচিত্র ‘এভাতার’-এ এখানকার প্রকৃতিকে উপস্থাপন করেছেন। বিশেষ করে চলচ্চিত্রে দেখানো এখানকার একটি পাহাড়ের পূর্ব নামের সঙ্গে এভাটার লাগিয়ে বর্তমান নাম ‘এভাটার হ্যালেলুজাহ’ পাহাড় রাখা হয়েছে। ঝাংজিয়াজে ন্যাশনাল পার্কের এমন দুটো পাহাড়ের চূড়ার সঙ্গে মেলবন্ধ তৈরি করেছে এ সেতু। এ সেতুতে উঠলে পর্যটক দেখতে পাবেন তার পায়ের নিচে কাঁচ চকচক করছে। সেখানে নিচের উপত্যকার সব চিত্র স্পষ্ট হয়ে উঠবে। যেন হাওয়ায় হাঁটছে মানুষ। বিখ্যাত এভাটার চলচ্চিত্রের চরিত্রগুলো হয়ত নিচের পাহাড়ি ঢালে জীবনযাপন করছে। অত উঁচুতে স্বচ্ছ কাঁচের ওপর দিয়ে হেঁটে যাওয়া নিশ্চয় এক অন্যরকম অনুভূতির জন্ম দেবে পর্যটককে। তবে উচ্চতাভীতি আছে এমন মানুষকে এ সেতুতে উঠতে নিষেধ করেছেন নির্মাতা প্রতিষ্ঠান।

China tallest glass bridge onlinesangbad
বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাঁচের সেতু
China tallest glass bridge onlinesangbad
মানুষের পদচারনায় মুখরিত বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাঁচের সেতু